যাপিত কষ্ট
-আবুল খায়ের


জীবনের রাঙা পথে মায়াবী রাতে
নিঃসঙ্গতাকে সঙ্গ করে চলেছি
বহু দূর ক্লান্ত পথিকের সীমাহীন
যাপিত কষ্টকে চাপা রেখে
ফেলে আসা সোনালী স্মৃতি পটে।


তোমার অশ্লীল হাসি ভয়ঙ্কর
অযাচিত পঙ্ক্তিমালা রেখে দিলাম
কভু যদি তোমার ইস্পাত পাথর
মনটাকে একটু গলাতে পারে
এক মুঠো আলোর প্রত্যয়ে।


এ্যান্টার্কটিকার বরফের চাহনি
ভেসে যায় তীব্র বেগে
গতিহীন  স্রোতের বিপরীতে  স্রোতের
তরী নিয়ে কী ফল হবে
আমার ওই নিদারুণ আবেগে।