জীবন যেখানে যেমন
-আবুল খায়ের
১০-০৭-২০১৭


জীবনের গতি স্বাভাবিক অতি
যদি তুমি মেনে নাও
জীবন যেখানে যেমন-
মানিয়ে নিও বাঁধা দিওনা
খাটাও বিবেক, কাজে লাগাও জ্ঞান
সবই তো ঠিকই আছে
দেখ মেলিয়া নয়ন।
তবেই জীবন হবে সুন্দর
নচেৎ কষ্টই কেবল বাড়বে
বাড়বে হৃদয়ের ব্যাকুলতা
ধেঁয়ে আসবে অন্ধকার
কমবে না মনের আকুলতা।
জীবনের ধর্ম সে নিজের
মতো করে চলার চেষ্টা করে
কেউ বুঝে, আবার কেউ তা বুঝে না
যারা বুঝে তারা উত্তম
যারা বুঝে না তারা ঢের অধম।
বুঝলে জীবন সহজ হয়-
না বুঝলে জীবন হবে আরো কঠিন
ব্যর্থতার  গ্লানি পিছু ছাড়বেনা
কাটবেনা মনে বাঘের ভয়।
মনের কালি মুছিবে কিসে
যদি না হাসো মন খুলে-
কেঁদে কেঁদে কি হবে?
চক্ষু লাল-পানি যাবে শুকিয়ে,
কেস্টতো আর পাবেনা
স্মৃতি যাবে মুছে।
চাহিদা কমাও, বাঁচবে বেশী দিন
শোকর গুজরান কর নিশীদিন
অল্পে তুষ্ট থাক, না করে ভূল
জীবন পাবে না গতি  
যতই কর মন খারাপ আর
ন্যাড়া কর মাথার চুল।