মে’ দিবসের ভাবনা
-আবুল খায়ের


পণ্যের দাম লাফিয়ে বাড়ে
মজুরি বাড়ে কম
মালিকরা যে হয়না ভালো
দুষ্ট লোকের যম।


মে’ দিবসে ভাবনা আসে
কোন কারণে কী আশাতে
সকাল দুপুর সাঁঝ রাতে
বিলিয়ে শ্রম ঘাম,
ছেঁড়া শার্টের পকেট খালি
জীবন কাটে জোড়া তালি
নুন আনতে পান্তা পুরায়
কেউ দেয়না দাম।


শক্তিশালী ছিলাম আমি
সবাই ডাকতো ‘বলি’
ঝুলে গেল গায়ের চামড়া
ক্ষয়ে পায়ের তলি।