ঘড়ির কাঁটা বলে টিক টিক
নিজের কাজ করি ঠিক ঠিক।
সময় মতো জানিয়ে যে যাই
কাজ না করলে উপায় নাই।


তুমিও করো তোমার কাজ
কিসের ভয় কিসের লাজ,
সুখি হবে করলে কাজ
পাবে তুমি মাথার তাজ।


অলস জীবন দেওয়ানি
ফিসফাস আর কানাকানি,
যদি হয় তা জানাজানি
হবে তোমার মানহানি।