রক্ত ঝরা মার্চ
-আবুল খায়ের


মার্চের কালো রাতে
জীবন কেন দিতে হল
ঘুমন্ত মানুষ তাতে,
রক্ত ঝরা এই মাসে
বন্ধু কেন শত্রু হল
থাকলনা ক্যান পাশে।


উত্তাল করা ঢেউ
জীবন দিতে বীর সেনানি
পিছনে ছিলনা কেউ,
পাড়ি দিয়ে সুদূর পথ
বাঁচি মরি করব লড়াই
একটাই ছিল শপথ।


মার্চ আজ ইতিহাস
বীর শহীদের রক্তে কেনা
দেয় তার আভাস
লাল সবুজের পাতাকায়
তারই সুবাতাস।