এখনও সেই মাঠে শ্রাবণ এসে দাঁড়ায়।
ইতস্তত মেঘ, চোরকাঁটা ঘাস মেতে উঠছে
আলোর ছোঁয়া পেয়ে। ছড়িয়ে পড়ছে দিগন্তময়
বুনো লতার মেয়ে। বুনো মেয়ের নোটন পায়ে
অনাদৃত জল। ঘুরছে ফিরছে ডুবে যাচ্ছে
দৃশ্য অচঞ্চল। গল্প কিছু বেয়াদপির
গল্প কিছু শান্ত। এপথ, ওপথ চলবে
সে তো বিপন্নতা জানতো। ফেরার হবে পাপড়ি ঝরা
অন্ধ বসন্তেরা। অজস্রবার ধ্বংস, এবং
অযুত লক্ষ ফেরা। নগ্ন বৃক্ষে দৃষ্টি পাতা
আসক্ত সচ্ছলে। দর্পণে মুখ একলা জাগে
বৃষ্টি আসবে বলে। স্পষ্ট কোনো অকুতোভয়
চূর্ণ জলধারায়। মাঠের বিজন তপ্ত হলে
শ্রাবণ এসে দাঁড়ায়।