এক নবযুগের সূচনা হতে চলেছে
আকাশের রবি আজ বাংলার ঘরে
প্লাবন নিয়ে এসেছে চির কবিতার দেশে
ভুবন রাঙা হলো মধুময় সুরের গুঞ্জনে।
তৃষিত পরানে বন্যা এনে দিলে তুমি
নিভু নিভু প্রদীপ আবার আপন তালে জ্বলে উঠল
কন্ঠ ছেড়ে গান গেয়ে যাক আকুল পরান খানি।
আমাদের রবি, মর্ত্যের কবি, হৃদয়ের ছবি
বেজে উঠল হৃদয়তন্ত্রী বাংলার গৌরব, আকাশের রবি।
আজ ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথের লগ্ন
বাংলা মায়ের কোলে সোনার ছেলের জন্ম।
বাংলার আকাশে-বাতাসে পড়ে গেল ধুমধাম।