কতবার বলব ভালো আছি, এই তো সুখে আছি
নতুবা কেন বারবার ফিরে আসি? তন্দ্রাচ্ছন্ন পূর্ণিমায় জাগি?
ক্লান্ত পথ থেমে গেছে ধানক্ষেতের শীষে, গোলাপের কাছে, সূর্যাস্তের শেষে
আগুন জ্বলছে ধীর সলিলের বাদল ভরা রাত্রে
মরণের খাটে কোন অভাগির হৃদয় কাঁদে
বিষন্নতা কবে হেথা নক্ষত্র ঝড়ে পড়ে।
লুফে নেয় জীবন বৃত্তান্তের ভবিষ্যৎ লীলা
পদ্দবিলের ঐশ্বর্য কমল কাঁটার আঘাত, যদি
বোশেখের ঝড়ে নুয়ে পড়ে আমার হৃদয় খানি।
ফেলে আসা দিনগুলি মৃদু হেসে না ফেরার ভান
কলরব দক্ষিণা হাওয়ায় নদীর নিরব স্রোত অম্লান।।
বিষে গেছে মন মরে দূর থেকে বলি এই তো আছি
তোমাদের ভালো থাকার অস্তমিত সূর্য আমি।