তোমার চোখে আমি আমার শৈশব, কৈশোর ও যৌবন দেখেছি
গহীনের স্তব্ধ সরু পথ মরুভূমির অস্তমিত সূর্য
ধান পাতায় ঝড়ে পড়া শিশির বিন্দু বিভাবরীর চাঁদ
হিজলের  বনে, কোন এক বাঁশ বাগানের ধারে ।
দোয়েল বসে মধুর সুরে পদ্দবিলের পাড়ে এসে
নূপুর পায়ে রাঙা বধু জল আনিতে যায় ।
বসন্তের নতুন পাতায় সাজছে কালো মেঘ
চমকে দেখ উদয় হলো প্রকৃতির রূপ ।
বেতের বনে আষাঢ় কোনে নয়ন জলে ঝড়ে
তৃণের কাছে মনের কপাট দাও ওমনি খুলে
সুপ্ত খেলায় ঝুমুর পায়ে আকাশ সাজে নীলে ।
নদীর ধারে স্রোতের টানে ভেষে চলে মন
দূর দিগন্তে ছুটে চলে বাউল তৃষ্ণা মন ।
কৃষ্ণচূড়ার মতো হয়ে কোন পথের ধারে
যদিওবা কখনও ফিরি তোমার অগোচরে ।
হয়তো নিরব পল্লীর সবুজের দীপ্ত পথে
পানা ফুলের কাছে ভ্রমর হয়ে বসে।
আবার একদিন নিশিতে আসিব তোমাদের ~
স্নেহের দরজায় ভাঙা স্বপ্নের দীপ্তি হয়ে
তোমাদের সকলের ভালোবাসা ভিড়ে ।