যেতে যেতে দেখি সদা গগন পাণে
লক্ষ লক্ষ তারার মাঝে মা রয়েছে আজও বেঁচে।।
মায়ের কথা পড়লে মনে চাইছি সদা হৃদয় পানে
মা রয়েছে সর্বক্ষণে সদাই পিছে পিছে।।
জননীর স্তনে দুগ্ধ করিয়া পান
পেয়েছি যে সুধা, সে কথা ভুলবার নয়।।
মায়ের অমৃতসুধা রয়েছে এই দেহে
তাহার ভালোবাসায় জগত আলো করে।।
দশ মাস দশ দিন যাতনার পর
মায়ের মুখে হাসি ফুটিল সবে
উজ্জ্বল শশী তার আসিয়াছে ঘরে।।
মা আমার কল্পতরু হৃদি আলো করে
জ্ঞানের কথা বলে আমায় শেখায় সদাচার।।
নয়নের মনি সে বরাভয় দায়ক
সুখ-শান্তি সে চলনের বাহক।।
মা ডাকটি শ্রুতিমধুর বলে, বাছাধন
তাহার মতন এই দুনিয়ায় কেউ নেই আপনজন।।