একটি মালা পরার জন্য কতেকগুলো ফুল ঝরে গেল
কতেকগুলো নিশিরাইত , না বল সব গল্পেরা ঘুমিয়ে পড়ল,
শিশির ভেজা এই ঘাস আজও স্বপ্ন দেখে, বেড়ে ওঠে!
একডালা শব্দের জন্য , মায়ের বুলির জন্য,
লতা গুলো নুয়ে পরার আগে, কিছু স্বপ্ন দেখে; ছবি আঁকে।
উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু সেই মালার তাঁতিদের কথা বলে
মেঘেরাও ভিড় করে সন্ধ্যা নামে।
কিন্তু ভোর না হলে সূর্য না উঠলে ফুল ফুটবে কি করে?
খাঁখাঁ হৃদয়ের প্রান্তর ঘাসের বুকের শিশির এই নীড়ে।


একগুচ্ছ ফুল ঝরে গেল বায়ান্ন আর একষট্টিতে
ঢাকার রাজপথে বরকত , শফিক, রফিক, জব্বার আরো অনেকে
তেমনি শিলচরের মাটিতে এগারোটি তাজা ফুল ঝরে গেল
রক্তে রক্তে উর্বর হয়েছে এ জমিন।
সত্যেন - কুমুদ - তরণী - হিতেশ - চণ্ডী - কানাই
সুনিল- শচিন - বীরেন - সুকোমল - কমলা
এক একটি ফুলের নাম, একডালা শব্দের নাম
মায়ের বুলির প্রথম প্রণয় বাংলা ফুল।