ধূসর বেলায় চরণে ধূলো
পথ চেয়ে আছে স্বপ্ন  গুলো,
পাখির ডানার ঝাপটানিতে
ঢেউয়ের মাঝে স্বপ্ন ভাষে।
নৌকার ওপর মাঝি ভাইয়া
চালায় নৌকা গান গাইয়া,
দেখ ঝড়ের দিনে পাল তুলে
ভয় নেই তার শান্ত মনে।
এই ব্রহ্মপুত্রের বুকে এসে
নীল আকাশের নীচে বসে,
দেখছি সদা মুগ্ধতায়, মনে
ভাবছি থাকব তবে রসে।
নদীর জলে সূর্য আলো দেয়
চাষিরা ছোটে লাঙল নেয়,
জালে জেলেরা মাছ ধরে তায়,
তোলে রূপালী নানান মাছ।
সবুজ ক্ষেতের গহীন বন
দেখতে  শুধু ছবির রঙ,
গাঙ চিল বেড়ায় কত উড়ে
ছুঁই দেয় ঠোঁটখানি দিয়ে।
নদীর জলে কলকল ধ্বনি
নৌকার চলার শব্দ শুনি,
অবিরাম নয়নে চেয়ে থাকি
বারবার মনে পড়ে যায়।