কৃষ্ণ পক্ষের অন্ধকারময়  স্তব্ধ নিথর একটি রাত
আকাশে তন্দ্রার মতো ধেয়ে আশা স্বপ্ন রথ
ভালো - মন্দ বুঝে ওঠার সময়  তরু ছায়ার মত
তিব্র অন্ধকারাচ্ছন্ন ধোয়াশায় ভরা একটি পথ।।
দিপান্বিতা  ফিরে আশার জন্য করেছে শপথ
শতাব্দীর জীর্ণতা ভুলে সাইক্লোনের মত
অগ্নিস্ফুলিঙ্গ রুপে ধেয়ে আসছে যত
প্রদিপ হাতে সৎ নিষ্ঠাবান সহজ সরল কত।।
কঠোর সত্য ফিরে আসে দিপান্বিতার মত
অমানুষ মানুষ হয়ে ওঠে মানুষের মত
কে করে তার পথ রোধ হয়েছে সত্য বোধ।।
লক্ষ্য স্থির রেখে পদচিহ্ন ফেলেছি যত
যুগল নয়ন সত্যের আলো চায় জগত।।
ঘোরতর স্তব্ধ অমানিশার অবসান ঘটিত  
কালো নিদ্রাহীন রাত চৌকস মানুষ যত
একে অপরের সহায়তায় হাত বাড়িয়ে দিত।।
সত্যের আলোকোজ্জল নতুন করে ভরে জগত
বহু প্রতিক্ষার অবসান ঘটিয়ে গড়ে ওঠে সাম্যের পথ
স্তব্ধ শহরে জীর্ণতা ভুলে দীপান্বিতা ছুটে আসে ।।