একদিন শুয়ে রব এই বাংলার চির সবুজের ঘাসে__
শিশিরের ঘ্রাণে নরম ঘাসের বুকে স্নিগ্ধ বাতাসে,
ছোট ছোট পোকাগুলো আমারে চেনে, ___চেনে আম, জাম_________________
কাঁঠালের ছায়া ; তাহাদের সাথে আজীবন আনন্দে
কেটে যাবে বেলা ; অন্ধকারে ঝিঁঝিঁর  ডাকে পাড়া
যখন স্তব্ধ আমি তখন ঘুমে আচ্ছন্ন; আমারে ডাকিছে
জননী কতবার, কতবার___ ফিরে তাকাবার সময় পাইনি।
এই বাংলার মাটিতে জননীর ঘুমপাড়ানি গানের সুরে
নিরব থেকে যাব আজীবন; শুধু থেকে যাবে রঙিন স্মৃতিগুলো_____
আমারে ডাকিছে ঘুঘু, কোকিল, দোয়েল গান ধরেছে সুরে,
ঝড়ে পড়া পাতাগুলি আমারেই বুকে এসে লাগে;
যুগ- যুগ ঘুমায়েছি জননীর কোলে, কতদিন- কতরাত
চলে গেছে পাইনি আমি টের; আজ‌ও শুয়ে আছি
এই শান্ত ধরনীর বুকে বাংলার চির সবুজের ঘাসে।