নিধুয়া পাথার দেখা যায়,
বেলা ডুবি গেইল–
ঠিকিনা পাং নাই তাও;
বহুদূর থাকি দেখা যায়–
উঁচা দোলা-আইল
আর কার্ত্তিক মাসিয়া নয়া ধান,
বিহান বিহান শুনা যায় পখির কেলকেলি;
কায় কার দুঃখ সয়?
কাউয়ার আও শুনা যায় ক্যানে ?
বুকখ্যান ধক্ করি ওঠে।


সগারে মন নাড়া দিয়া উঠে,
কাহ আও করে না
মাও বড় ধন চিকরি ডেকায়, বাপ‌ও ডেকায়
ওপার থাকি কি শুনা যায়?
কায় জানে!
জারের মতন– কিন্তুক জার না হয়
হিঁচকি উঠে, জল পরে
মানষি সৌগে বুঝে
তাও কান্দে ক্যানে ?
যৈবন কি কিনা যায়?
শ‌রীলের মরণ হয়!
কত'দিন আর রূপের বাহার ঝকমক ক‌রিবে?
ঘড়ির কাটা থামি যাবে;
সাইন্ধ্যা দেখা যায়,
বেলা ডুবি যায়
জারের বাও আইসে
আইজ ফিরব্যার চাং মুই।


________________________


রাজবংশী, কামতাপুরী, অম্পুরিয়া ইত্যাদি নামে পরিচিত এই ভাষা .....             _____________________________