কখনো যদি মনে পরে ফিরে এসো লক্ষ্মীশ্রী
নিরবে ঝরে পরা কুহেলিকা মতো নিশিতে জাগি।
কোন এক অশ্রু নীড়ে ক্লান্ত অমাবশ্যার রাতে
তোমার জন্য কত যুগ  কেটে গেছে মোমবাতি জ্বেলে।
জীবন শুকিয়ে গিয়ে নদীর চর হয়ে গেছে
তবুও আশায় আশায় বসে থাকি ভাটির দেশে ।
আমার মৃত্যুও হার মানবেনা তোমাতে সঁপেছি প্রাণ
দৃঢ় লক্ষ্য_ক্ষান্ত দেহ _পথে ভবঘুরে হয়ে ছুটেছি অম্লান।
কন্ঠ তার বাউলের সুর, মুখখানি দেখিতে সুমধুর
পল্লীর রঙে পড়েছে আলতা পায়; স্পর্শ তার
হৃদয় জুড়িয়ে যায়; ভালোবাসা আলো করে ঘর।
পতাঝড়া শিমুলের ফুল তুলে সাজায় সকালের পথ
নিরবে ঝরে পরে কাগজের পাতা ভিজে প্রেম স্বপ্ন রথ।
অগোছালো জীবনের ঢেউ চিহ্ন রেখে যায় অতিতের কাছে
হঠাৎ লক্ষ্মীশ্রী কবে কোথায় দেখা দিবে জীবনের তীরে।
সন্ধ্যার বাতাসে অঘ্রাণের গন্ধে হয়তোবা সোনালীর রঙে
বারবার চেয়ে থাকি যদি ফিরে এসো লক্ষ্মীশ্রী ঘরে।