মরা নদীটির পাশে মৃদু বাতাসের সাথে
গল্প গেঁথেছিনু সখে গাছ পাখিদের সাথে।।
শান্ত ধরণীর বুকে প্রেম ছুঁয়েছিনু রসে
সাত সমুদ্রের দেশে স্বপ্ন এঁকেছিনু মনে,
গাঁঙ চিলদের সাথে উড়ে যাব ওই পাড়ে ।।
দূর আকাশের দেশে পাড়ি দেবো প্রান্তে শেষে
শুধু তোমাদের ছেড়ে কোন এক দূর দেশে ।।
দিন চলে যায় যায় মাস ফিরব না আর
পথে কোনদিন চোখে চেয়ে তোমাদের ভিড়ে।।
এই মাঠ ঘাস মনে আছে আজীবন স্মৃতি
নদী তীরে উড়ে যায় কত বকদের সারি।।
সব ছেড়ে যেতে হবে সেই একদিন আসে
এই ধরনীর রূপ আর দিবে নাকো দেখা।।