নীল আকাশটা ঠেকেছে যেন দূর ওই গ্রামটির শেষে
মেঘ গুলো যেন ঘিরে ফেলেছে আমার চারিপাশ ।
আমি তখন প্রেমের টানে দেখতে ছুটি তারই দিকে
ছয়টি পাখি যাচ্ছে উড়ে বলছে আমায় ডানা মেলে মেলে
সবুজ শাড়ির আঁচল পেতে বসে আছে কোন সে মেয়ে
নয়ন ভরে দেখো একবার সেজেছে অপরূপ সাজে।
নরম ঘাসে পা ফেলিয়ে হাতিশুরের কাছে গিয়ে অনুক্ষণ
বর্ষার দিনে কেমন করে ভিজে পদ্মপাতা দেখি চেয়ে চেয়ে;
রূপবতী কন্যা যেন হাত বাড়িয়ে আমায় কাছে ডাকে।
বকুল ফুলের মালা গলে মনের মাঝে শান্তি আনে
কাজল কালো চোখ দুটি তার হাজার রঙের সাজ,
আলতা রাঙ্গা পা যেন তার সকাল দেখেই টিপ পরেছে কপালে,
সবুজ শাড়ি ঘাসে মোড়া কেউ ভাবেনা তাহারে , চাতক নয়
সে দেয় রে  প্রেম পরের কাছে উজার করে শান্ত মনে ।
ভবঘুরে চেনে তারে, চেনে সকালের পথ স্বপ্ন বিভোর চোখে;
আমি কোন পাগল বেশে স্বপ্ন মুঠোয় নিয়ে ছুটেছি অবিরত ,
দূর দিগন্তে পা রাখব রূপবতী কন্যা যেন বারবার ডাকে।