যে পথে পরে আছে শৈশবের স্মৃতি
ধূলোমাখা গায় রোদ্দুরে কিংবা বৃষ্টি ,
ক্ষেত থেকে ভেষে আশা অঘ্রাণের সুবাশ,
বাঁশঝাড়ের তলায় তৃপ্তি হালকা বাতাস।
নিরবে ফুটে ওঠা পানা ফুলের সাথে
ভ্রমরের মধুর কথা গুনগুন সুরে।
নীল আকাশ সাদা মেঘের ভেলা
কত পাখি উড়ে উড়ে করে খেলা।
তাদের ভিড়ে খুঁজে দেখি আজও
আমার ফেলে আশা রঙিন স্মৃতিগুলো।
ঘন জঙ্গল সুবিশাল বন হৃদয় জুড়ানো হাওয়া
কোথায় যেন হারিয়ে গেছে পথের ঠিকানা।
সেই হাতিশুঁড় বনের ধারে আনমনা হয়ে
মরীচিকার দিকে তাকিয়ে দৃঢ় নয়নে ।
অতীত স্মৃতির আঙ্গিনায় এসে দাঁড়িয়ে
কি জানি কি ভাবতাম মনে মনে।
কোথায় যেন সেই অতীত বয়ে যাওয়া দিন
সরল জীবন হাসিমুখে পথে ফেরা মন।
বহুদিন চলে যায় রয়ে যায় স্মৃতি
শিশিরের নীরব ছন্দে চলছে ভাসি।
কত খেলায় কতই রঙ্গ ছিল জীবনে
সব গিয়েছে ভেসে বর্তমানে এসে।
আমাদের কলতানে পড়ার সবে
মুগ্ধতায় হাত তালি দিত সুরে সুরে।