অধিক বকে, কি যে লাভে?
অসাবধানে কলহ বাড়ে।।
চিত্ত বুদ্ধি নাশ হয় তাতে
গরল ঢালো শিশুর মনে।
অধিক প্রেমে বাঁধন হারা
হাতে ধরে দুঃখ আনা।
ছিটকে পড়ে অজ্ঞ জনে
বেহুঁশ হয়ে বেড়ায় ঘুরে।
জন্ম থেকেই শিক্ষা দিও
সত্য বলো, মিথ্যা ছাড়।
সৎ লোকের স্মরণ নিও
ছল, চাতুরী ছেড়ে দিও।
গুরু জনার শ্রদ্ধা করে
কটু কথা বলনা তারে।
জ্ঞানের বাতি জ্বালো হৃদে
জন্ম থেকেই শিক্ষা দিয়ে।
শিশুর প্রতি যত্ন নিও
আধার হলে আলো দিও।
স্বপ্ন দেখ সঠিক হলে
গুনে বড় অন্তর বলে।