এসো বিব্রোহী এসো দেশের মুক্ত বীর,
নিজ হস্তে খণ্ডিত কর ঐ সৈরাচারীদের শির!


উত্তপ্ত জমিনে প্রতিজ্ঞা নিতে
আগামীর সুদিন ফিরিয়ে দিতে,
জাগ্রত হও!
শপথ নাও!


মুছে ফেল নয়ন থেকে দিবা-নিশির ঘুম,
লহরের মতো উঠছে আজ পরিবর্তনের ধুম।


এসো হিন্দু এসো মুসলমান
একসুরে বলি আল্লাহ ভগবান,
সত্ কর্ম!
আসল ধর্ম!


জাগ্রত কর চিত্তের মাঝে লুকিয়ে থাকা চেতনা,
মুছে ফেল মন থেকে অন্ধ বিশ্বাসের যাতনা!


এসো শিশু এসো মহান
ছড়িয়ে দাও মুক্ত জ্ঞান,
মোদের জয়!
হবে নিশ্চয়!


নষ্ট কর ঐ সন্ত্রাসবাদীদের মিথ্যা মহিমা!
বের কর বুকে আছে যত আক্রোশ জমা।


দানবের কোন নেই জাত
গীতা কোরানে করে আঘাত,
নেই মোহ!
উঠুক বিদ্রোহ!


দুই ধর্মে বিভেদ গড়ে করে রাজনীতি,
দেশের বুকে নেমে আসে করুণ পরিস্থিতি।


রক্তে মৃত্তিকা হয় লাল
গদিয়ান বুনে ষড়যন্ত্রের জাল,
উঠাও হাত!
কর কুপোকাত!


দেখুক সবাই ভানুর তেজ রণক্ষেত্রের তলোয়ার!
অভিযান চালিয়ে ঘোঁচাব সমাজের আঁধার।


আজ কারা করে নির্যাতন
যারা দেশ করছে শাসন,
ছিড়ো বাঁধন!
কর শোধন!


আমার মুখের বজ্রবাণী অগ্নি মন্ত্রের মতো!
পাতকীর অন্তর করে দেয় ক্ষত-বিক্ষত।


আমি নই কারো কৃতদাস
আমি করি ভাবধারায় বিশ্বাস,
উঠুক ঝঞ্ঝা!
লড়ব পাঞ্জা!


এসো মহামানব এসো নির্ভীক যোদ্ধার দল,
মোদের গর্জনে কাঁপবে এবার বিশ্বের ভূতল।


রচনাকালঃ- ২০/১০/২০১৬