মানব সভ্যতার চিত্র জ্বলে ওঠে সন্ত্রস বাদের অনলে
অর্থ প্রাচুর্যের লোভে হারিয়ে ফেলে নিজেদের বিবেক,
বর্ধনাঙ্কের প্রমাদে মানুষ মানুষের হয়ে ওঠে দ্বিষৎ
অথচ জাহানে কেউই বেঁচে থাকবে না নিত্যতা।
জানিনা তবুও কেন হানাহানির খেলায় মাতে
কৃষ্ণাভ নক্তে বিবশ নর-নারীর শোণিতে করে স্নান!
অথচ ধারণ করে সমাজের বুকে নিষ্পাপ শিশুর প্রতিরূপ
অনৈতিক কার্য ঘটায় রিষের বেশে অথবা আক্রোশে!
ধবল নির্মোক বাবুদের সাথে সড়যন্ত্রের জাল বুনে
তারা একদিন দিয়েছে যাদের প্রতি মিথ্যে গ্লানি!
তাঁরাই প্রাণের বিনিময়ে স্বাধীন করেছে দেশ
স্বাধীনতা দিয়েছে আমাদের গর্বের সাথে বাঁচার।
এখনও গৃহ বন্দীর মধ্যে সড়যন্ত্র হয় প্রাবল্যের লোভে
অনুবলের দাপটে কত মানুষের উর্ধ্বে করে নির্যাতন!
তাদের বিরুদ্ধে কখনও যদি কেউ করে প্রতিবাদ
নিতে হয় প্রবঁচকের ফাঁদে পড়ে মিথ্যে কদুক্তি।
অবশেষে সেই নিরোধক মানব করে নিপাত বরণ
এভাবেই খেলে তারা বিকৃত অক্ষের ক্রীড়া!
অগণিত শবের উপর অধমাঙ্গ রেখে এগিয়ে চলে
রূধির স্রোতে ভেসে চলে কূটনীতির কল্পী তরী!
এ চিত্র দেখে মনে হয় যেন চির অভিশপ্ত দানব
যারা অবিরত নির্দ্বিধায় নিরবলম্ব মানুষকে করে খুন!
হনন করে নর নারী শিশু বৃদ্ধ সহ বিশ্ব মানবতার
অথচ বিশ্ব বিবেক নির্বাক হয়ে দেখে শুধু রঙ্গ!
দেশের বুকে মানুষের দিন কাটে পঁচত্বের বিলম্বে
চাহনির অগোচরে ঘুরে বেড়াই কত হিংস্র পশু!
তবুও তারা আইনের চোখে জঙ্গী নয় সন্ত্রাসী নয়
অহা সবাই বলে তারা নাকি সততার প্রতীক!


রচনাকালঃ-১৮/০৭/২০১৭