ভূখণ্ডে করে ইংরেজ রাজ
গদির উন্মাদে ছুটে দুর্দান্ত,
লোচনে নেই তবু লাজ
অপরাধের হিসাব থাকে অফুরন্ত।


রাজ্যে শুরু হলে ভোট
থাকে প্রভাব হারানোর ভয়,
গদিয়ানের আদেশে বসে কোট
ওরা মস্তক নোয়াবার নয়!


সেখানে আসে বহু বহিরাগত
পরিধান করে কালো বস্ত্র,
রূপ যেন পিশাচের মতো
নড়ীতে তুলে নেয় অস্ত্র।


চক্রে থাকে দৈত্যের নীড়
খুঁজে ফিরে প্রতীকের সূত্র,
দাঙ্গা লাগায় অবৈধ ভিড়
জমা পড়েনা মনোনয়ন পত্র।


বিনা প্রতিদ্বন্দ্বীতায় ভোটে জিতে
প্রতাপের দল হয় অধীর,
কেদারার প্রাবল্য লুটে নিতে
তীক্ষ্ণ প্রহারে ঝরায় রুধির!


দেশের বিধান কেন নির্বাক?
রঙ্গ দেখে পাতকী ভক্ত!
দাও আজ দ্রোহের ডাক
তোমাদের হতে হবে শক্ত।


জেগে ওঠো সভ্যতার মানব
নিকুচি করো ওদের অস্তিত্ব!
বদ হবে ঐ নিগ্রো দানব
সমাজে থাকবেনা ইংরেজ রাজত্ব।


রচনাকালঃ- ২০/০৪/২০১৮