অবন্তী দাঁড়িয়ে থাকে
অপেক্ষা করে আমার,
মনে-মনে ভাবে এই হয়তো আসব আমি;
তার হাত ধরে নিয়ে যাব দূর অজানায়।
দুপুর গড়িয়ে বিকেল হয়
তারপর বিকেল মিশে যায় সন্ধ্যায়,
তবু আমি আসিনি সেদিন!


অবন্তীর মনে হাজারো প্রশ্ন জাগে-
কেন আমি আসিনি সেদিন?
কেন ফেলে রেখে গেছি তাকে?


আমার এক ঝঞ্ঝার জীবন,
প্রতিদিন সকালে শুরু হয় সংগ্রাম;
রাত হলে ডুবে যায় অনিশ্চয়তার শীতল আঁধারে;
আমার কষ্টের দিন-রাত যেন শেষ হয়না আর!


একদিন হটাৎ আলোর ঝলকানি নিয়ে-
আসে এক সম্ভাবনার আশা,
আমি ভাবি হয়তো পাব জ্যোৎস্নার দেখা
অবশেষে একটা দিন-ক্ষণ ঠিক করি।
কিন্তু সেদিন জানতে পারি
অবন্তীর জীবন চলে সংগ্রামের চাকায়!
অনেক দায়িত্ব তার
তার অনেক সুখ পাওনা জীবনের কাছে,
তখন শঙ্কায় দুলে ওঠে আমার মন!
যে সুখ অবন্তীর পাওনা-
সে পাওনা মেটাবার সাধ্য নেই আমার।


হটাৎ একদিন,
এক রাজ পুত্র আসে তার জীবনে
অনেক আনন্দের সারি-সারি উপহার নিয়ে!


এখন অবন্তী রাজ পুত্রের সঙ্গে
অনেক সুখে জীবন কাটায়,
আমিও আছি যেমন তেমন!
আমার জীবনে শুধু একটাই চাওয়া
সে যেন সুখে থাকে ভালো থাকে।


রচনাকালঃ- ২৩/১০/২০১৮