এসেছে আষাঢ় বেঁধে ফাসাড়
লেগেছে বর্ষার দিন,
অঝর বৃষ্টি প্রকৃতির সৃষ্টি
বৃক্ষ হবেনা ক্ষিণ।


ডুবেছে ভাস্কর পরিবেশ নিথর
নেমেছে আঁধার কালো,
বয়ছে প্রলয় অস্থির আলয়
চমকায় বিজলী আলো।


রাখাল বালক ফেলেনা পলক
গোরু নিয়ে ফিরে,
পেতে ঠায় চাষী যায়
বোঝা তুলে শিরে।


মেঘের গর্জন বৃষ্টি বর্ষণ
ভরডুবি খাল-বিল,
দুলে কাশবন দিশাহীন পবন
কমল ফুটে অনাবিল।


অশান্ত দ্যুলক করছে পুলক
প্লাবিত নদীর কূল,
ময়ুর নাচে অভিলাষে বাঁচে
ফুটে বহুরূপী ফুল।


সোনালী ক্ষেত হারিয়েছে চেত
মুচকি হাসে রঙ্গন,
সবুজ ঘাস বিহঙ্গের বসবাস
প্রকৃতির অটুট বন্ধন।


রচনাকালঃ- ১৭/০৬/২০১৮