আসাম রাজ্যে গত ০৯/০৪/২০১৯ একটি মুসলিম মানবের ওপর অকত্ব অত্যাচার চালানো হয়! ভেঙে দেওয়া হয় তার হোটেল, তাকে মেরে রক্তাক্ত করে বল পুর্বক শূকরের কাঁচা মাংস খাওয়ানো হয়! যাতে তার ইমান নষ্ট হয়ে যায়, এমন করুণ দৃশ্যের ওপর ভিত্তি করে সত্য ঘটনা অবলম্বনে কবিতাটি রচিত হয়েছে।
......................................................


পান্থাবাস খুলি স্বপ্ন নিয়ে
আসবে সংসারে সুখ-শান্তি,
দিনভর রত খাদ্য দিয়ে
নিশির আঁধারে নামে ক্লান্তি।


সূর্যদয়ের পুর্বে ভাঙে ঘুম
নেই বৃত্তির কোন নিস্তার,
সুস্বাদু ভোজ্যে লাগে ধুম
উন্মুক্ত করি হোটেলের দ্বার।


হরেক সবজি গো-মাংস
থাকে মাছ মুরগি খাসি,
রান্না আমার জীবনের অংশ
সবার সুরতে ফোটাই হাসি।


উনুনে জ্বলে ভাতের হাড়ি
দোকানে বহু খোদ্দের আসে,
তেলের কড়ায়ে খুন্তি নাড়ি
খানা খেতে পথচারী ভালোবাসে।


আসে পৃথক ধর্মের মানব
পুলকে খায় হস্ত চেটে,
চক্রান্তে থাকে ভয়ানক দানব
লাথি মারে বিবশের পেটে!


হটাত দেখি এ-কী দুর্গতি
ছুটে আসে যুবকের দল,
হবে বুঝি করুণ পরিণতি
দেখায় ওরা কত বাহুবল।


মুখোশে আটা ওদের বদন
হাতেপায়ে ধরি করিনিতো ত্রুটি,
তবু শোনেনা কোন বারণ
যেন অগ্নিময় ত্রিনেত্রের ভ্রূকুটি!


ভেঙে করে দেয় চুরমার
দেহ শোণিতে হয় লাল!
প্রাণ ভিক্ষা দাও একবার
খিচে নেয় গতরের খাল!


দুহাতে গলা টিপে ধরে
নিয়ে আসে শূকরের মাংস,
চোপা ফেড়ে দেয় পুরে
যাতে হয় ইমান ধ্বংশ!


কেউ আসেনি তো এগিয়ে
করেনি সেদিন কেন প্রতিবাদ,
জ্ঞানের অভাবে সভ্যতা পিছিয়ে
মানবের অন্তরে জন্মেছে খাদ।


অন্ধ সাম্প্রদায়ীকতার কবলে পড়ে
তিলে তিলে প্রতিক্ষণে মরি!
করাঘাতে ওঠে হৃদয় নড়ে
তবু নিয়তির হাত ধরি।


নোংরা রাজনীতি আর কতকাল?
তোমাদের করি যদি বিশ্বাস,
তবু বুনবে ষড়যন্ত্রের জাল
দূষিত পবনে রুদ্ধ নিঃশ্বাস।


রচনাকালঃ- ১১/০৪/২০১৯