শীর্ষে সদা ভেসে বেড়ায়
কালো কালো জলদের ভেলা,
দ্যুলকে এসে বসতে থাকে
ফোটা ফোটা বৃষ্টির মেলা।
বেলা গড়াতেই জমিনের বুকে
যখন নামে বৈশাখী প্রলয়,
বন বাদাড়ের পশু পাখি
খুঁজে ফিরে নীড়ে আশ্রয়।
এই দ্বীপের চারি পাশে
খেলা করে তৃণ পারাবার,
হরিণীর মত সমীর এসে
নিত্য কদম চুমে তার।
দোয়েল ফিঙে টুনটুনির সুরে
পথের পথিক দিশা হারায়,
শরত্ কালের শিশির ঝরে
অপরূপ সুন্দর শ্যামল ধারায়।
ভিন্ন প্রজাতির পশু পাখি
জল খেতে আসে তীরে,
কুসুমের জঙ্গলে রঙিন হয়ে
বালুর চর হাসে ধীরে।
এই গ্রামের উর্বর মাটি
কত শস্য করে দান,
শীতের আগমন হলে রায়ের
ফুল মধুকরকে জানায় আহ্বান।
সেখানে উড়ে আসে সহস্র
রঙিন কীটপতঙ্গ আর প্রজাপতি,
ধান ক্ষেতে ছুটে আসে
দল বেধে বুনো হাতি।
উজান তটিনীর স্বচ্ছ্ব নীরে
পড়ে স্নিগ্ধ চাঁদের কিরণ,
দিবাকর প্রত্যহ দুহাত বাড়িয়ে
তিমিরকে করে নেয় বরণ।
কত পথ উচু গিরির
কোল ঘেঁষে চলে যায়,
কত শহর কত নগর
ব্যস্ততার ভিড়ে পড়ে রয়।


রচনাকালঃ- ২৬/০৩/২০১৯