শ্যামল মহীকে গ্রাস করছে বিচিত্র আঁধার,
তাতে অবক্ষয়ের পৃষ্ঠে যাচ্ছে মানব সভ্যতা।
চারিদিকে দ্রুত ছড়িয়ে পড়ছে রিষের অনল!
তথাপি সমুদয় ওই পাপিষ্ঠদের করে অর্চনা।
একটি অস্তিত্বের শুক্রে উন্মেষ দুরকম শাখী,
সুকনো পিপুলে ওঠে অনবরত তীক্ষ্ণ ঝাল!


ক্ষণে ক্ষণে বিনাশের ধৃষ্টতায় যাচ্ছে উপমা,
লেখনীর ঝাপসা মসীতে অভিষঙ্গ কাগজের পৃষ্ঠা!
ছিনিয়ে নিচ্ছে মানব মানবের তরে অধিকার,
গ্লানির ছোপ লাগছে কদাপি সততার চিত্তে!
নেই কারো অন্তরে ধাবনের অভিমুখ প্রীতি,
অন্যের অনিষ্ট করে পুলকে হাসে নিরালায়!


উন্মাদ মনুষ্য দেখতে পাই না কোন কিছু,
নির্বাপিত হচ্ছে তিলে তিলে গড়া গোষ্ঠী।
ভিড়ের নেত্রে পড়েছে কত লালসার ঠমকী!
তাই আশ্রয় নিচ্ছে মিথ্যে খপ্পরের আওতায়।
হিংস্র পশু এসে খাবল মারছে জনতার বক্ষে!
পিশাচের মতন ছিড়ে খাচ্ছে অপক্ব মাংস!


রচনাকালঃ- ১০/০৮/২০১৭