বিক্ষিপ্ত হয়ে আছে গগনে জলদ
শ্রাবণের বারিধারায় ঝরছে বৃষ্টি,
দিশাহীন মনে জাগলো আবেগ
প্রকৃতির মাঝে করব কিছু সৃষ্টি।


পরিবেশে অনিলের শীতল স্পর্শে
ব্যাকুল মনে জাগলো শিহরণ,
বৃষ্টি ঝরা এই রঙিন মেঘলা দিনে
মানবোনা কোনো বাধা বারণ।


সারাক্ষণ বইছে মাতাল গন্ধবহ
শান্ত তটিনীতে ফেঁপে উঠছে নীর,
খেয়া পারাপারে ব্যস্ত মাঝি ভাই
যেন অপেক্ষায় রত গাঙের দুই তীর।


রচনাকালঃ- ০৬/০৩/২০১৭