জানি,
অচিরে আমি চলে গেলে কেউ একটুও কাঁদবেনা!
শ্রাবণের অজস্র বারিধারা অশ্রু হয়ে
নয়ন থেকে ঢলে পড়বে প্রকৃতির কোলে,
তবু তার কান্নার সঙ্গে কারো কান্না এক হয়ে যাবেনা।
শুধু সযত্নে লালিত এলবমের ছবিগুলো বিবর্ণ হয়ে রবে
আর আমার প্রিয় খবরের কাগজ
গুলোতে জমবে বিস্তৃতির একরাশ ধূলো।
ঘরের চার দেয়ালের মাঝে জমে থাকবে
সহস্র বিরহের দহন মাখা স্মৃতি!
নিথর ঝুলেথাকা জানালার সবুজ পর্দা
উষ্ণ বাতাসে দোল খাবে
শহরের নিয়ন আলোর ভিড় মুছে ফেলতে চায়বে অস্তিত্ব;
কোন এক শেষ বিকেলের অলস মুহূর্তে
যখন বাজবে আমার সেই প্রিয় গানগুলো;
তখন কি কান্নায় কারো বুকটা কেঁপে উঠবে?
দুষ্টু বাবুইপাখির ঝাঁক আমাকে খুঁজে না পেয়ে
শূন্য আলয় ছেড়ে আনমনে চলে যাবে চির দিনের মতো।
এতদিন যে সাদা গোলাপের বৃক্ষকে বড় করেছিলাম
আমার স্পর্শের অভাবে ধীরে-ধীরে হয়ে পড়বে নিস্তেজ,,
নিস্তব্ধ রাতের আঁধারে জ্যোৎস্না সিওরে থমকে দাঁড়িয়ে থাকে
অবাক চিত্তে মেঘের আঁচল তলে  মুখ লুকোবে;
তবু পৃথিবীর নিষ্ঠুর মানুষগুলোর মধ্যে থেকে কেউ বলবেনা
কোথায় হারালো এই আরাফাত নামের ছেলেটা!


রচনাকালঃ- ১২/১০/২০১৯