আহা তুমি এত সংকোচবোধ করছো কেন
মনে রেখ আমি কিন্তু অর্থ লোভী নই,
করব তোমায় আইনের চোখে নির্দোষ প্রমাণ
হারানো সম্মান আনব ফিরিয়ে সমাজের বুকে।


আমাকে বাঁচাবার জন্য কত বাধা বিপত্তি সহ্য করে
অবশেষে জোগাড় করলেন উপযুক্ত সাক্ষ্য-প্রমাণ,
সমস্ত প্রমাণের ভিত্তিতেই উচ্চ আদালতে আপিল করে
যা কিছু সাক্ষ্য-প্রমাণ ছিল সেখানে করলেন দাখিল।


আবার নিয়ে গেল মোরে সর্বচ্চো আদালতে
হাতে হাতকড়া আর কোমরে  দড়ি বেঁধে!
যখন আমি ওই নির্দয় কাঠগড়ায় গেলাম দাঁড়িয়ে
দেখলাম সন্তানকে বুকে জড়িয়ে কাঁদছে আমার স্ত্রী!


তখন শুরু হল সেই খুনের মামলার জেরা
মনে মনে ভাবলাম আর ফেরা হবে না ঘরে,
দুই উকিলের মধ্যে অনেকক্ষণ বিতর্ক চলার পর
অবশেষে আসলো আসল খুনি প্রকাশ্যে।


উকিল সাহেবার কঠিন প্রয়াস আর অতুলনীয় সাহস
মহামান্য আদালতের কাছে আমায় প্রমাণ করলো নির্দোষ,
কারাদণ্ড হল ছিল যারা মুগোশধারী অপরাধী
মুখ্য দোষী কে উচ্চ আদালত দিলেন মৃত্যুদণ্ড!


চোখের জল মুছে ফেলে আনন্দে হৃদয় ভরে গেল
সেদিন বুঝলাম শত বাধা আসলেও সত্যের জয় হয়,
আবার বাঁধব সুখের সংসার সাথে নিয়ে স্ত্রী আর পুত্রকে
সকল সুখের সূত্র খুঁজে পাব আমি তাদের মঝে।


রচনাকালঃ- ১৮/০৬/২০১৭