হাতে হাত রেখে সবাই এগিয়ে চলো
অর্জন করো শক্তি,
দৃঢ় সংকল্পে তোমরা লড়াই করলে
খুঁজে পাবে মুক্তি!


আনো চাণক্যের নীতি আদিধীরার বলিদান
চন্দ্রগুপ্তের মতো শিকার,
অশোকের মতো সাহসী যোদ্ধা হয়ে
ছিনিয়ে নাও অধিকার!


তোমরা মুক্ত চির মুক্ত নও কারো কৃতদাস
ভেদাভেদে মানবেনা হার,
ধর্মের যাঁতাকলে পিষে মারা শয়তানদের
তোমরা করো মিসমার!


নেতাদের তরে গোলামী করতে
তোমরা আসোনি এই পৃথিবীতে,
দরিদ্রের সম্মুখে বাধা-বিপত্তি
ধনীদের ঘরে অঢেল সম্পত্যি;
সমাজের বুকে পীড়িত মানুষদের
আজ করতে হবে উদ্ধার।


রচনাকালঃ- ২২/১০/২০১৮