চাঁদনী রাতে কাঁদে চাঁদমুখ,
হারিয়ে প্রেয়সী যেন চির-সুখ!


একলা জেগে কাটে কতো রজনী
উতলা বিধুর প্রতিক্ষিত হরিণী,
কে ডাকে তাকে প্রেমিক উন্মাদে
গোপনে সরোজিণী লুকিয়ে কাঁদে!


কতো নিশি জেগে কাটায় সজনী
কাঁদে তার মন কাঁপে অবনী!
বিরহের তরী আঁখি-জলে ভেসে যায়
অরণ্যে তরু-লতার ছায়া ভয় পাই।


কাঁদে প্রতিক্ষণে গগনের ইন্দু
প্রতি পলকে ঝরে পড়ে সহস্র বিন্দু!
জলদে ঢেকে হয় অম্বর অবশ
শিকলে জড়িয়ে বিহঙ্গিণী বিবশ।


রচনাকালঃ- ২৬/১০/২০১৮