আচ্ছা-
সবাই বলে তাদের পৃথিবী খুব ছোট্ট
আর তাতে তারা খুব সুখেই আছে,
কিন্তু আমার মনে প্রশ্নের উদয় হয়
তবে সবার মত আমার পৃথিবীও ছোট্ট?


হ্যা সত্যিই-তো!
ছোট্ট, তবে সেখানে কোন সুখ নেই
আছে শুধু অসহ্য যন্ত্রণায় ভরা কান্না!
প্রতিদিন জমে অগণিত মানুষের ভিড়
কিসের খোঁজে তারা করে কোলাহল।


কি খোঁজে তারা?
ভেবেছিলাম কটা দিন সুখে কাটাব
তাই বন থেকে ধরে এনেছিলাম সুখপাখি,
সো-তো রইলো না অন্ধকার পৃথিবীতে
মনের অজান্তেই কোথাই যেন উড়ে গেল!


কবে ফিরবে সে?
তিলে-তিলে কল্পনায় সাজিয়েছি পৃথিবী
সেখানে আছে ভাবনায় মোড়ানো স্মৃতি,
মাঝে-মাঝে ভাবুক সমুদ্রের ঢেউ এসে
ভাসিয়ে নিয়ে যাই এক ভিন্ন জগতে।


সে জগত আলাদা-
সেখানে আছে নীরবতায় ভরা রোমাঞ্চ
গা থমথমে বনানীর মাঝে শান্ত প্রকৃতি,
তবুও শুনতে পাই না কোকিলের কন্ঠ
নেই তিল পরিমাণ সুখের ছিটেফোঁটা!


হ্যা ঠিক তাই-
আমার ছোট্ট পৃথিবীতে বসবাস করে
কিছু মুখোশধারী ক্ষতিকর দানবের দল,
ওরা মানবের উপর নির্বিঘ্নে করে প্রহার
শুনি অসহায় নগ্ন শিশুদের চিৎকার!


এত পীড়ন কেন?
আমার পৃথিবীতে ভাসে লুকোনো চিত্র
সহস্র প্রাণী ক্ষুধার জ্বালায় মরে!
হতাশায় মৃত্তিকা ফেটে হয় চুরমার
দারিদ্রতার পথে দাঁড়িয়ে থাকে জীব!


এত উন্মাদ কিসের!
সবার ছোট্ট পৃথিবীতে আছে কত শান্তি
তবে শুধু আমার পৃথিবীটা এমন কেন?
তাদের পৃথিবীতে তো ভাসেনা এমন চিত্র
তবেকি অসহায়ের সাথে আমার সম্পর্ক?


এ কেমন সম্পর্ক!
তাই আমার পৃথিবীতে নেই কোন সুখ
প্রতিক্ষণে দৃষ্টিতে ভাসে কষ্টের চিত্র!
আজ সবার পৃথিবী থেকে ছিন্ন হয়েছে
বিরহে ভাসমান আমার ছোট্ট পৃথিবী।


রচনাকালঃ- ২৬/০৯/২০১৭