কোথায় গেল সব সহপাঠি
আজ আয়রে সকলে আয়,
মহা আনন্দে খেলব মোরা
চল সবুজ মাঠের প্রান্তে যায়।


গাঁয়ের পাঠশালা বন্ধ মোদের
আজ পেলাম সবাই ছুটি,
হারিয়ে যাব প্রকৃতির মাঝে
বন্ধুরা এক সাথে বেঁধে জুটি।


যাব এবার সবুজ প্রান্তে
ওই সর্ষে ফুলের ক্ষেতে,
সেখানে সুন্দর মৌমাছিরা
মধু আহরণে উঠছে মেতে।


নদীর পাড়ে ছিপ দিয়ে
ধরব ভিন্ন প্রজাতির মাছ,
শীতল ছায়ায় আরাম পাব
সেখানে আছে বট গাছ।


উল্লাসে মোরা করব খেলা
পাড়ার সকল সহপাঠি মিলে,
কোকনদ ফুল তুলতে যাব
এই গাঁয়ের মতি ঝিলে।


প্রকৃতির মাঝে যাব দেখতে
রঙবাহারি পুস্পের মেলা,
দয়াল মাঝির পুকুরে গিয়ে
আজ করব সাঁতার খেলা।


আম জাম পেয়ারা কুড়িয়ে
সবাই খাব মজা করে,
সন্ধ্যা হলেই ফিরে আসব
মোরা যে যার ঘরে।


রচনাকালঃ- ৩১/০১/২০১৭