জগদ্বাসী ছেয়ে গেছে আঁধারে
অভিশপ্ত পাপী ভূঙ্গের মারে!
রিষের অনল যেন দুর্বার
কেড়ে নিচ্ছে নির্বলের অধিকার।
মানবের গলায় ধ'রে ছুরি
অবাধে করে ধন চুরি,
বিদার মৃত্তিকা আজ অশান্ত
ওগো আমি এ যুগের সুকান্ত।


দেশের সীমান্তে জঙ্গীর হানা
শিক্ষা প্রতিষ্ঠান অক্ষের কারখানা,
স্বাস্থ্য কেন্দ্রে চলে দালালি
সমাজের চোপায় রাক্ষসের কালি।
দুর্ভিক্ষের কাঙ্গাল খায় ফ্যান
তবু সভ্যতার ভাঙ্গেনা ধ্যান!
দীর্ঘ বিরহের ভার অফুরন্ত
ওগো আমি এ যুগের সুকান্ত।


কালো নীরদে ঢেকেছে আকাশ
করতে হবে অসুরের প্রাণনাশ,
ছোবল মারে তীক্ষ্ণ দাঁতে
দেশের ভবিষ্যত তাদেরই হাতে!
দিকে-দিকে বাড়ে পিশাচের সঙ্গ
ধর্ম বিবাদে হচ্ছে শান্তিভঙ্গ,
বৈশাখী প্রলয় উঠছে দুর্দান্ত
ওগো আমি এ যুগের সুকান্ত।


ফিরে এসেছি অরণ্য রূপে
আবার সলিল উঠবে কূপে,
চিত্ত হবেনা কখনো ক্ষীণ
বসুধার বক্ষে ফিরবে সুদিন।
আসছে উদ্যমী শোণিতের আঠারো
পরোয়া করবে না আর কারো!
দ্রোহের নিতে হবে সিদ্ধান্ত
ওগো আমি এ যুগের সুকান্ত।


রচনাকালঃ- ২৬/১১/২০১৭