ঐ যুবকের কাছে তুমি যেয়োনাকো আর
খুলে দাও তোমার বন্ধ মনের দ্বার,
চাঁদের স্নিগ্ধ আলোর পরশ মাখা রাতে
নীল পরী তুমি থেক আমার সাথে।
ফিরে এসো এই মাঠের সবুজ প্রান্তে
ফিরে এসো শুন্য হৃদয়ে আমার!
দূরে থেকে দূরে আরো দূরে
ঐ খানে গেলে অন্তর বিষাদে খাবে কুরে!
ফিরে এসো শ্রুতি!


যদি তুমি ছেড়ে চলে যাবে মোরে
রেখেছ কেন মায়ার বাঁধনে ধরে?
রঙিন মৃত্তিকার মত তুমি আজ
সেজেছ রূপময় প্রতিমার সাজ।
গোলাপের পাপড়ি মেলে দিলে মুচকি হাসি
বুঝলেনা মনের অকুলতা তোমায় কত ভালবাসি,
তোমার হৃদয়ের মাঝে ফুটেছে ঘাস ফুল
শীতল বাতাসে দুলছে ঘন কালো চুল।
ফিরে এসো শ্রুতি!


আমার ভাঙা মনে নেই কোন কূল
যা ভেবেছি তবে কি সবি ছিল ভুল?
প্রকৃতির তরে বইছে যেন শীতল বাতাস
শ্রাবণের বারিধারায় দেখ আজ মেতেছে আকাশ।
ফিরে যাওয়ার কোনো অবকাশ নেই
তোমার হৃদয়ে দিও মোরে ঠাই,
দেখ ঐ আকাশে উঠেছে একফাঁলি চাঁদ
এসো এ রাতে দুজনে হই প্রেমে উন্মাদ।
ফিরে এসো শ্রুতি!


তোমার হাত ধরে ভিজতে চায় বৃষ্টিতে
চোখে চোখ রেখে দেখব অধীর দৃষ্টিতে,
আমার মনে আজ ধরেছে বড় জ্বালা
পরাতে চায় তোমার গলাই শিউলির মালা।
ফিরে এসো এই গ্রীস্মের খরতাপে
নূপুরের ঝন ঝন শব্দে এ বুক কাঁপে!
ছড়িয়ে দাও প্রেমের পরশ সুমধুর সমীরণে
স্বাগত জানাবে সর্ষের ফুল মোদের মিলনে।
ফিরে এসো শ্রুতি!


প্রেমের বৃন্দাবনে শোনো বাঁশি বাজে
দূরত্ব থাকবেনা কখনো আমাদের মাঝে,
কৃষ্মচুড়ার নিচে থাকব তোমার পথ চেয়ে
আসবে কোকিলের কাছে আমার খবর পেয়ে।
দিওনা দূরে সরিয়ে অবহেলা করে আর
এ আঁখি শুধু তোমায় খোঁজে বার-বার!
শুধু তোমার আশায় দেহে আছে প্রাণ
জানিনা অনন্ত প্রেম কবে করবে প্রদান।
ফিরে এসো শ্রুতি!


রচনাকালঃ- ২১/১২/২০১৬