ঘুম নেই—ঘুম নেই
নিগ্রো কৃষ্ণাভ মগ্ন রাতে,
শূন্য রাজপথে অবিরত হাঁটি
অগ্নির মশাল জ্বেলে হাতে।
মানুষের লহুতে স্নান করে
তোরা করিস সদা পরিহাস,
চির বিষাক্ত ভুবনের বুকে
আমি থাকবো না আর কৃতদাস!


ঘুম নেই—ঘুম নেই
রোদনের সুর উঠেছে রাতে,
শোকে কাতর হয়েছে প্রজা
অসহায় নর-নারীর নিপাতে!
নির্মম জুলুমে জর্জরিত জনতা
তাই হয়ে উঠেছি অস্থির,
চুরমার করবো তোদের সত্তা
নত হবে না উন্নত শির!


ঘুম নেই—ঘুম নেই
অনলে কলেবর পুড়ছে রাতে,
দেশকে তোদের নড়ী থেকে
মুক্ত করবো আগামীর প্রভাতে।
বিশ্বের অন্তরীক্ষ ভেদ করে
হয়েছি রুদ্রের মত নৃশংস!
ভয়ংকর তীব্র প্রলয় এনে
তোদের করবো এবার ধ্বংস!


ঘুম নেই—ঘুম নেই
খড়্গের ধ্বনি শুনি রাতে,
অসু গেল কত মানুষের
তোদের প্রখর অস্ত্রের আঘাতে!
দেশে ধর্মান্তরের জাল বুনে
মন্দির মসজিদে করিস বিভেদ,
সড়যন্ত্রের ফাঁদে লাগে দাঙ্গা
বেশুমার প্রজার করিস শিরশ্ছেদ!


ঘুম নেই—ঘুম নেই
বিদ্রোহী উন্মাদ নিঝুম রাতে,
নীল বিষধর ভুজগ হয়ে
তোদের দংশাব তীক্ষ্ণ দাঁতে!
প্রতিশোধ নেব প্রাণ বলির
হয়েছি শূন্য দ্যুলকের ঝঞ্ঝা,
করিনাকো আর তোদের ভয়
ধরেছি দেহান্তের সাথে পাঞ্জা!


ঘুম নেই—ঘুম নেই
লাল রূধির মাখা রাতে,
তচনচ করবো অক্ষের তখ্ত
জীবন যাই যাক তাতে!
যতক্ষণ থাকবে চিত্তে মনোবল
যুদ্ধ করেও হব না ক্লান্ত!
আসুক না যতই বাঁধা বিপত্তি
তোদের নিধনেই হব শান্ত।


রচনাকালঃ- ০৭/০৮/২০১৭