গভীর রাতে ভেঙ্গে যায় ঘুম,
জলমগ্ন দৃষ্টিতে খুঁজি শুধু তোমাকে!


ভাঙ্গে কত স্বপ্ন ভাঙ্গে কত আশা
তবুও তোমায় খুঁজি ঐ দূর বিষণ্ণ অম্বরে,
জেগে দেখি শুধু তুমি নেই কাছে
নীরবে ফুঁপিয়ে কাঁদে এই মন!


পাখি ডাকেনা কোকিল গায়না গান,
প্রতি বসন্তে দেখি শুধু ঝরে পড়া ফুল।


শূন্যতার আঘাতে কাতর হয় চিত্ত
রাতের অন্ধকারে লুটিয়ে কাঁদে হৃদয়!
চেয়ে দেখ সারা পৃথিবী ঘুমিয়ে গেছে
নিশি কন্যা; এসো মোর কাছে গোপনে।


তোমায় না বলা কত কথা রয়েছে বাকী,
বুকের মাঝে জমেছে অপূর্ণ তৃষ্ণা।


তোমায় দেখার কত আশা নিয়ে জাগে আঁখি
অন্তরে আজ কত অভিমান কত জ্বালা!
প্রণয়ের প্রদীপ নিভেছে বৈশাখী প্রলয়ে
সাজানো রঙ্গিন স্বপ্ন যেন প্রতিবার মরে।


রচনাকালঃ- ০৪/১০/২০১৮