দেশকে খোকলা করে আর
কতকাল চালাকি করবে?


তুমি যে পথ দিয়ে হাঁটো,
সে পথেই অজস্র কাটা বিছানো আছে;
ভেবেছ সে কাটায় পা পড়বে না?
একদিন অন্যকে দেওয়া যন্ত্রণা-
তুমিও ভোগ করবে!


তুমি শুধু আজীবন আমাদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছ,
আর নাটকিয় খেলায় ভোটে জিতেছ বহুবার।
কিন্তু মনে রেখ তোমার চাবি আমাদের হাতে,
একদিন আমরা বুঝবই-
সেদিন তোমার গদি সমেত উপড়ে ফেলব!


প্রতিদিন বাড়ছে বেকারত্ব!
উন্নয়ন আজ গো-ভাগাড়ে,
দেশ সেবার নামে অর্থ লুটছ।


ধর্মকে সামনে রেখে খেলছ
নোংরা রাজনীতির খেলা,
অত্যাচারের সীমা লঙ্ঘন করে;
আর কতকাল তুমি আমাদের মারবে?
একদিন আমরা জেগে উঠব
সেদিন পালাবার পথ খুঁজে পাবে না।


দুর্নীতি করতে করতে,
কালো হয়ে গেছে তোমার পাপী হাত!
এভাবে আর কতকাল আমাদের ঠকাবে?
মনে রেখ একদিন বসবে জনতার আদালত-
সেখানেই প্রমাণিত হবে তোমার অপকর্ম;
খুলবে মুখোশ পরা চেহারা!
নিমেষে ভণ্ড চরিত্র আসবে সবার সামনে।


সেদিন কি করবে তুমি?


রচনাকালঃ- ২৫/০৬/২০১৮