শ্রাবণ বৃষ্টির শীতল সলিল
পুলকিত জোয়ার এলো অনাবিল,
পাপীদের ক্ষমতা কেড়ে নিতে
এলাম অপরাধ মুছে দিতে।
জমিনে নামে আঁধার কালো
দেখায় নব দিশার আলো,
বিদ্রোহীর আবির্ভাব ফুটে নলিন
ওগো আজ আমার জন্মদিন।


দেখি বিশ্বের বহু রূপ
রঙ্গ মঞ্চে সবাই থাকে চুপ,
তোপের মুখে জমে বারুদ
অশুভ জলদে কাঁপে অম্বুদ!
শকুনির দল দেয় হানা
মানব আবাস অতিষ্ঠের কারখানা,
দ্রোহের মাঝে হই বিলীন
ওগো আজ আমার জন্মদিন।


ছলনার শিকার কেন অসহায়
প্রতিবাদী মন শুধু কষ্ট পাই!
সরকারী দপ্তর নেয় ঘুষ
মুদ্রার অভাবে নগণ্য বেহুশ।
সততার ভিত সমীরে নড়ে
ধর্মস্থান ভাঙে দাঙ্গার ঝড়ে!
বিকৃত হস্ত কাটে বিপিণ
ওগো আজ আমার জন্মদিন।


অগ্রণীর মাঝে নেই আদল
প্রতিবার দেখি তাদের রথবদল,
বর্ধনাঙ্কের মত্ততায় করে হানাহানি
মিথ্যে অপবাদ হয় কানাকানি!
ভূপতির দল পুষে গুন্ডা
দেখায় যত দলবল পাণ্ডা,
প্রতিবাদী কলম হবেনা ক্ষিণ
ওগো আজ আমার জন্মদিন।


রচনাকালঃ- ১১/০৭/২০১৮