কলি কালের এ-কী পরিহাস
পাপাচারের দুয়ার হয় উন্মুক্ত,
ধরণীর বুকে বাড়ে দানবের চাষ
ব্যাঙ সাপের দলে হয় যুক্ত।


তন্ত্র-মন্ত্রের নামে সিখে কূটনীতি
পরিধান করে গিরিধারী বস্ত্র,
ঢঙী বাবা ডেকে আনে ক্ষতি
প্রকাশ পাই লুকনো সেই অস্ত্র।


উর্ধ্বে কুন্তল মুখে কালো দাড়ি
খুলে দেয় লুণ্ঠিত আশ্রম,
ধন-সম্পদে পূর্ণ করে হাড়ি
নিজেকে ভাবে অপরাজয়ী বিক্রম।


উর্বর জমিনে বুনে শয়তানী বীজ
বিষাক্ত হয়ে ওঠে মাটি!
জন্ম নেয় অগণিত জারজ দ্বিজ
মানুষ হিসেবে নয়তো খাঁটি।


মানব সেবার নামে করে অপকর্ম
আশ্রমে জমে ওঠে রমণীর ভিড়,
গেরুয়া পরিধানকারী ভুলে যায় ধর্ম
শয্যায় মুখরিত হয় গোপন নীড়!


নেশার দ্রব্য দিয়ে করে অজ্ঞান
কামজে মেতে ওঠে ভন্ড পূজারী!
তবু যেন ভাঙেনা সভ্যতার ধ্যান
পুলকে নগ্ন দানব বলাতকারী!


বুদ্ধিহীন সভ্যতার অন্ধ বিশ্বাস
নিয়ে আসে এক মহা-প্রলয়,
শত-শত অঙ্গনার হয় সতীত্বনাশ
বদনামের ছোপে কলঙ্কিত আলয়।


সভ্যতাকে বিষ মুক্ত করতে
ছুড়তে হবে লক্ষ্যভেদকারী বাণ,
সুন্দর ধরা নিজ হাতে গড়তে
নেমে আসবেনা কভু ভগবান।


রচনাকালঃ- ২৬/০৯/২০১৯