কোথায় গেল আজ সেই ভগবান
তোমরা দেখেছ কি কখনো তাঁকে?
অকালে চলে যায় সহস্র প্রাণ
এ দেশ পড়েছে কালো পাঁকে।


কোথায় গেল আজ শিব জটাধারী
কোথায় সেই মহান শ্রীরামের বাণ?
কবে আসবে হয়ে ন্যায়ের কাণ্ডারী
দেশের জমিনে করবে শান্তি প্রদান।


ভারত জুড়ে বাড়ছে সাধু সন্ন্যাসী
তবু মরে কেন অসহায় কৃষক!
ভগবানে হয় যদি তারা বিশ্বাসী
তবে কেন হিন্দু-মুসলিম পৃথক!


ধূর্ত নেতা পরেছে গিরিধারী বস্ত্র
কখনো প্রতিবাদ করেনা-তো কেউ,
লড়াই লেগেছে গীতা-কোরান শাস্ত্র
কবে ফিরবে ভারতে শান্তির ঢেউ।


পাতাল ভেদ করে উঠেছে দানব
আজ কোথায় সেই চিন্ময়ী মহাকালী?
অবতার নিয়ে কবে আসবে মহামানব
কবে দিবে নিষ্প্রাণ প্রতিমা অসুর বলি।


ক্ষমতার দাপটে যারা গণহত্যা করে
তারাই আজ হয়েছে আইনের রক্ষক!
অসহায় জনতা পড়ে খাকির খপ্পরে
অসুরের মতো যেন সব ভক্ষক!


কোথায় আজ সেই দুর্গতি নাশিনী
মন্দিরে বসে আছে কেন নীরব?
কবে ঘুচবে পৃথিবীতে আঁধার যামিনী
চলছে নৈরাজ্যের দহনে সন্ত্রাসীর কলরব!


অর্থের লোভে করছে রাজনীতিতে প্রবেশ
লুটেপুটে খেয়ে তাদের বাড়ছে মেদ,
তিলে-তিলে করছে দেশকে নিঃশেষ
প্রতিপদে উর্ধগামী প্রজাদের খেদ।


কোথায় সেই তান্ত্রিক নেড়া-নেড়ি
এসে ঘোচাবে দেশের বুকে অপকর্ম,
কবে ছিড়বে রাজনীতির শিকল বেড়ি
আজ ধর্মের নামে চলছে অধর্ম!


রচনাকালঃ- ০১/১১/২০১৮