নিশি ঘনিয়ে এসেছে ত্রাসের চাদর মুড়িয়ে!
জাজী ঘেরা পলিময় উর্বর ক্ষিতির দেশে।
জীবনচক্র ধরে রাখতে উন্মেষ নেয় উর্বীরূহ,
ক্ষুধার দহনে কাতর হয়েছে আপন স্বদেশ!
আমি পতগের রূপে জন্মেছি মানবের ছদ্মবেশে,
বিকৃত জঞ্জলে ভরা দূষিত সভ্যতার মাঝে।


বহুবার উর্বী তচনচ হয়েছে প্রকৃতির প্রলয়ে,
তবুও আমি একেবারে লুপ্ত হয়ে যাইনি।
প্রতিটি প্রহরে সংগ্রাম করেছি পিশাচের তরে!
ফুটপাতের নিয়ন কিরণে কেটেছে কত রাত্রি,
আমি নিবিষ্ট হয়েছি অসৎ জনতার ভিড়ে!
উগ্র পশুর বন্ধনী মেরেছে বক্ষে ছোবল!


বিলাপ মর্তে বিষাদের চিত্র ভাসে নয়নে!
কোথাও খুঁজে পাই না একটু বাঁচার আস্থানা।
শত ক্লেশ চিত্তে নিয়ে কেটেছে পরমায়ু!
লাথি-গুঁতা খেয়ে লাঞ্ছিত হয়েছি নিরন্তর!
এভাবে কতকাল ধরে রাখবো আমার অস্তিত্ব?
এই নিকরুণ অবিনয়ী কিছু প্রজার মাঝে।


রচনাকালঃ- ১৯/০৮/২০১৭