নির্জন রাতে,
শীতল চাঁদের আলোয়
তোমার হাত ধরে কত হেঁটেছি আমি;
ছড়িয়েছি তোমার তরে মুক্ত ভালোবাসা।


বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলে
হাতে নিয়ে একগুচ্ছ লাল গোলাপ,
সে কতদিন গিয়েছি তোমার বাড়ি।
দেখেছি সন্ধ্যার প্রদীপ জ্বেলে,
পথের দিকে চেয়ে বসে আছো আমার অপেক্ষায়!
প্রত্যহ লাল গোলাপের সুবাসে
আনন্দে ভরে যেত তোমার মন।


রাতের আঁধার নামলে,
তোমার এলোমেলো মাথার চুলগুলো-
সুন্দর করে গুছিয়ে বেঁধেছ;
আয়নার সামনে একটুখানি মুচকি হেসে
আমার দেওয়া লাল টিপ পরেছ কপালে।
দুনয়ন জুড়ে নিত্রদ্রা নামলে
ঘুমিয়ে পড়েছ নীল সাড়ির আঁচল পেতে।


একাকী পালঙ্কে তুমি ঘুমিয়ে থাকতে,
যেন জ্যোৎস্নার স্নিগ্ধ আলোর পরশ মেখে
ঘুমিয়ে আছে বাবুই পাখি;
আর রাতের স্তব্ধতা তার চারিদিকে-
মেলে দিয়েছে ডানা।


এভাবে কেটে গেছে বহুদিন।


আজ আমি ক্লান্ত চোখে চেয়ে দেখি
নগরে ভিড়ের মাঝে হারিয়ে গেছ তুমি
সেই অনেক আগে!
ধূলো বালিতে আচ্ছন্ন তোমার শরীর
যেন আজ অধীক ব্যস্ত,
একবার ফিরেও দেখনি, কখনো বোঝনি আমায়!
তুমি সুন্দরী মূর্তির ব্যস্তু পাথর!
তাই চলে গেছ দূরে-বহুদূরে।


রচনাকালঃ- ১১/১১/২০১৮