আমি পাথর!


প্রকৃতির মত মুক্ত ছিল হৃদয়
হাসি আর অনন্দের মাঝে কাটত জীবন,
আকাশের চাঁদকে চেয়েছিলাম কাছে পেতে
বুঝিনি প্রণয়ের আড়ালে লুকিয়ে থাকে ছলনা।


তুমি এলে আমার জীবনে
দেখালে মায়াবী রূপের মহিমা,
কৌশলে ছিনিয়ে নিলে আবেগী অন্তর
খেলনা ভেবে খেলেছ ইচ্ছেমত!
আমি কি চেয়েছিলাম তোমার তরে প্রেম?
তুমি তীক্ষ্ণ প্রহার করে ভেঙ্গে দিলে সরল মন
বেঁচে থাকার আশা হয়েছে নিঃশেষ!


কেড়ে নিলে রাতের ঘুম
নিজ হাতে হত্যা করলে আমার স্বপ্ন,
তোমার দেওয়া বারংবার আঘাতে-আঘাতে
আজ আমি হয়েছি পাথর।


কথার শব্দ হারিয়ে ফেলে হয়েছি নির্বাক-
বুকের মাঝে অবশিষ্ট নেই কোন দয়া-মায়া;
তোমার আনন্দ আমার দুঃখ
এমনি করে আর ঠকাবে কতদিন?


তাই আর নয়;
আমি আর বন্দি হব না
তোমার ছল-চতুরী প্রেমের জালে;
মন ভোলানো রূপে আমার প্রতিজ্ঞা হবেনা ভঙ্গ।
আমি ছিন্ন করেছি মায়ার বাঁধন-
বসে আছি সেই দিনের আশায়,
তুমিও একদিন অন্য কাউকে ভালবাসবে
সে খেলবে অনুরূপ ভাবে তোমার মন নিয়ে
মিথ্যে দিয়ে জিতে নিবে বিশ্বাস;
কথার সমুদ্রে ভাসাবে তোমায়।
তারপর শুরু করবে ভালবাসার অভিনয়
অবশেষে এমনভাবে তোমায় কাঁদাবে,
যেমনভাবে আমার চোখের জল ঝরিয়েছ এতদিন।


রচনাকালঃ- ০৮/১০/২০১৬