চারপাশের সমস্ত কিছু নিয়ে গড়ে উঠেছে পরিবেশ
দূষণের কারণে ধীরে-ধীরে হচ্ছে প্রকৃতি শেষ,
পরিবেশের অবদানে গড়ে উঠেছে জাগতিক পরিস্থিতি
মানব সভ্যতার ভুলের কারণে প্রকৃতির হচ্ছে দুর্গতি!
নদী-নালা, পাহাড়-পর্বত আর গগনের ঝরা বৃষ্টি
বন-জঙ্গল, পশুপাখি সব'ই হল পরিবেশের সৃষ্টি,
গাছপালা, বন্যপ্রাণি, মাছ, আর কীট-পতঙ্গ করছে দান
আলো, উত্তাপ জল, বায়ু, মাটি বাঁচায় মোদের প্রাণ।
বিভিন্ন রাসায়নিক গ্যাস নির্গত হয়ে সমীর দূষিত হচ্ছে
কলকারখানায় জ্বালানি গ্যাসের ফলে অক্সিজেন কমে যাচ্ছে,
যানবাহনের নির্গত ধোঁয়া অনিলের সুদ্ধতা কেড়ে নিচ্ছে
পারমানবিক বিস্ফোরণ সভ্যতাকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে!
কলকারখানার বর্জ্যপদার্থ দূষিত করছে পানিয় জল
মানব দেহে অসুখে বাসা বাঁধছে এসব তারি প্রতিফল,
নোংরা পচা আবর্জনা অর পশু পাখির মল-মুত্র
নির্গত হচ্ছে তটিনীর নীরে এ সবই হল দূষণের সূত্র!
কৃষি ও শিল্প বিপ্লব নষ্টের একটা অন্যতম কারণ
জমিতে রাসায়নিক সার প্রয়োগের ফলে ঘটছে ভূমি দূষণ,
শহর এলাকার আবর্জনার স্তুপ পচে মৃত্তিকা দূষিত হচ্ছে
তার কারণে নানা সংক্রামক ব্যাধির দূতের বিস্তার ঘটছে!
নিদারুণ সৃষ্টিকারি যান্ত্রিকতার ফলে দূষণ হচ্ছে শব্দ
কলকারখানা ও যন্ত্রদানবের বিচিত্র হর্ণ থাকছেনা দব্ধ,
বাজি-পটকার আওয়াজ মারাত্মক আকার করছে ধারণ
শহরের পথে যানবাহনের আওয়াজ করছে শব্দ দূষণ!
সমাজের বুকে মনস্তাত্বিক দূষণ অতি মাত্রায় ঘটছে
অপসংস্কৃতির মত মানসিক রোগে সজাগ থেকে দূরে হটছে,
অতি ভাবনা মানসিক রোগের যদি না কর শোধন
অপরাধ প্রবণতা বেড়ে মানব সভ্যতার হবে অধঃপতন!
নানান ধরনের পরিবেশ দূষণ থেকে পেতে হলে মুক্তি
সুস্থ বুদ্ধিসম্পন্ন মানুষদের সচেষ্ট হয়ে দিতে হবে যুক্তি,
সংবাদপত্র, টিভির মাধ্যমে প্রচার বাড়ানোর করছি নিবেদন
ছাত্রছাত্রি আর সমাজের মানুষকে হতে হবে সচেতন।
জল দূষণ, ভূমি দূষণ রোধের জন্য সঠিক তথ্য হবে জানতে
শব্দ দূষণের জন্য উচ্চ আদালতের নির্দেশ হবে মানতে,
অপসংস্কৃতিক দূষণ রোধের জন্য ঘটাতে হবে জাগরণ
সর্বদা গুরুত্ব দিয়ে গড়ে তুলতে হবে সমাজিক বনসৃজন।
রাষ্ট্রসঙ্ঘ পরিবেশ দূষণ প্রতিরোধের জন্য এগিয়ে এসেছে
পাঁচ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালিত হচ্ছে,
পরিবেশ মালিন্যমুক্ত হলে ধরণীর সভ্যতা সুন্দর গড়ে উঠবে
অন্যথা একদিন জরা ও মৃত্যু ভীষণ্য ধারায় পরিণত হবে!


রচনাকালঃ- ০৪/০৪/২০১৭