সম্মুখে আছে কঠিন পথ
আছে বাঁধা বিঘ্ন-জ্বালা!
হতে পারে হৃদয় চৌচির
তবুও এগিয়ে যেতে হবে।
নিজ দায়িত্ব পালন করতে
এখনই হয়ো না শান্ত,
এখন তো সবে শুরু
পথিক হয়ো না ক্লান্ত।


চারিদিকে চলছে হিংসা-দ্বেষ
দেখা দিয়েছে আজ বিভেদ!
বিস্তীর্ণ স্বচ্ছ দ্যুলকের মাঝে
জমছে অশুভ কালো নীরদ।
সবকিছু ঠিক করতে হবে
চলবে না হলে বিভ্রান্ত,
এখন তো সবে শুরু
পথিক হয়ো না ক্লান্ত।


ভুবনে মানবের ভুল-ভ্রান্তি
সকলের দুঃখ ক্ষোভ-যন্ত্রণা!
যত হানাহানি লাঞ্ছনা-অবজ্ঞা
অবিচার আর নেত্রের উদক।
ধুয়ে মুছে দিতেই হবে
এখনই হয়ো না ক্ষান্ত,
এখন তো সবে শুরু
পথিক হয়ো না ক্লান্ত।


তমিস্রা ঘোচাতে যেতে হবে
মশাল হাতে অনেক দূর!
সবার দ্বারে পৌঁছাতে হবে
মিষ্টি প্রেমের শান্তির বাণী।
শুরু হয়েছে দীর্ঘ যাত্রা
শুধু চাই পরিশ্রম অক্লান্ত,
এখন তো সবে শুরু
পথিক হয়ো না ক্লান্ত।


রচনাকালঃ- ২৪/০৬/২০১৭