চেয়ে দেখ,
তোমাদের সম্মুখে আছে কঠিন পথ
আসতে পারে বাধা বিঘ্ন-জ্বালা!
চলার পথে হতে পারে হৃদয় চৌচির!
লক্ষ্য ভেদ করতে তোমাদের এগিয়ে যেতে হবে;
নিজ দায়িত্ব পালন করার পুর্বে
হয়ে পোড়োনা যেন দুর্বল।


চারিদিকে জ্বলছে প্রতিহিংসার অনল!
দেখা দিয়েছে আজ নবরূপে বিভেদ
বিস্তীর্ণ স্বচ্ছ নীল আকাশের মাঝে -
জমছে অশুভ কালো মেঘ,
প্রতিজ্ঞা নাও!
তোমাদের সবকিছু ঠিক করতে হবে
ব্যর্থ হলে শুরু হবে বিভ্রান্ত।


খোঁজো,
ভুবনের জমিনে মানুষের ভুল-ভ্রান্তি
অনুভব কর সকলের দুঃখ ক্ষোভ-যন্ত্রণা;
একে অন্যের সত্রু হয়ে করছে হানাহানি!
দরিদ্রদের অন্তরে রয়েছে অফুরন্ত লাঞ্ছনা!
ক্ষমতার দাপটে শুরু হয়েছে অবিচার
সব ধুয়ে মুছে দাও সমাজের বুক থেকে।


হে যুব সমাজ,
তোমরা হাতে ধর অগ্নি-মশাল
ঘুচিয়ে দাও পৃথিবীর বুক থেকে আঁধার;
সকলের দ্বারে পোঁছে দাও শান্তির বাণী
দীর্ঘ যাত্রার পথ চলতে চায় অক্লান্ত পরিশ্রম।


জীবন যুদ্ধের কঠিন পথে নেমে,
হে পথিক; তোমরা হয়ে যেয়োনা ক্লান্ত।


রচনাকালঃ- ২৪/০৬/২০১৭