চারিদিকে যেন চলে হাহাকার
তাই রক্ত অনেক বেশি দরকার,
জ্বরা মৃত্যু দুরারোগ্য করে ফন্দি
অসুস্থতার বেড়াজালে মানব বন্দি।
মানুষ পড়ে থাকে হাসপাতালে
মৃত্যুর মুখে পতিত হয় অকালে!
আসল সময় পড়ে রক্তের অভাব
কবে বদলাবে মানুষের স্বভাব?
নর-নারী লড়াই করে মৃত্যুর সঙ্গে
বেদনার ক্রুশ হানে নিথর অঙ্গে!
এভাবে রক্তের অভাবে মরতে হয়
মানতে হয় মৃত্যুর কাছে পরাজয়!
অর্থের অভাবে মেলেনা রক্ত
অসুস্থ শরীর হয়ে ওঠে বিষাক্ত!
দাঁড়িয়ে দেখতে হয় মৃত্যু যন্ত্রণা
মানব সমাজের এ কেমন মন্ত্রণা!
করুণ দৃশ্য দেখে হয়েছি অস্থির
তাই বসিয়েছি রক্ত দান শিবির,
গর্বের সাথে করব রক্ত দান
বেড়ে যাবে মোদের আত্ম সম্মান।
শারীরিক অসুস্থতাই আসে ক্লান্তি
রক্ত দান করলে পাবে শান্তি,
হতে দেবনা সমাজের অবসান
রক্ত দানে থাকবে জাতির অবদান।
রক্তের মধ্যে নেই কোনো ব্যবধান
রক্ত'ই গড়ে ভালোবাসার সম্প্রদান,
রক্ত দানে থাকলে ভক্তি
একত্রিত হবে জাতির শক্তি।
রক্ত বোঝে জীবনের মর্ম
রক্তের কোনো হয় না ধর্ম,
ভিন্ন ধর্ম সহ হিন্দু মুসলমান
এসো সকলে মিলে করি রক্ত দান।
এসো দরিদ্রদের পাশে দাঁড়ায়
তাদের দিকে সাহায্যের হাত বাড়ায়,
এসো গায় জীবনের জয়গান
সঙ্গবদ্ধ হয়ে করি রক্ত দান।
রক্ত দান করতে কোরোনা ভয়
একদিন হবেই হবে মোদের জয়,
নেত্রে যদি থাকে অশ্রুর বান
তবে এসো নির্ভয়ে করি রক্ত দান।
আজ এসো মোরা শপথ করি
পরস্পরের হাত শক্ত করে ধরি,
আর যেতে দেবনা কারো প্রাণ
মোরা স্বেচ্ছায় করব রক্ত দান।


রচনাকালঃ- ০৯/০৪/২০১৭